কানাডা যাওয়ার যোগ্যতা। Eligibility To Travel To Canada 2023

Rate this post

কানাডা যাওয়ার যোগ্যতা, কানাডা যেতে কি কি লাগে এবং কি কি উপায়ে কানাডা যাওয়া যায় এই সর্ম্পকে যদি আপনি জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্য। কানাডা যাওয়ার সর্ম্পকিত যেকোনো তথ্য জানার জন্য আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

আপনি কেন কানাডা যাবেন?

আপনি কেন কানাডা যাবেন তা নির্ভর করে আপনার কানাডা যাওয়ার উদ্দেশ্যের উপর। তবে বিশ্বের অন্যতম সুন্দর দেশগুলোর মধ্যে একটি হচ্ছে কানাডা। কানাডা যাওয়ার যোগ্যতা গুলো সম্পর্কে জানার আগে আপনার জানা উচিত আপনি কেন কানাডা যাবেন। অর্থ্যাৎ কি কারণ রয়েছে যার জন্য আপনারা কানাডা যাওয়া উচিত। চলুন নিচে থেকে জেনে আসি-

  • বাংলাদেশের তুলনায় কানাডার শিক্ষাগত মান অনেক উন্নত। উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার লক্ষ্যে কানাডা যাওয়ার পরিকল্পনা থাকলে তার জন্য আপনি কানাডা অবশ্যই যাবেন।
  • উন্নত দেশ হিসাবে কানাডাতে অভিবাসন পাওয়ার জন্য যেতে পারেন।
  • ভ্রমন করার উদ্দেশ্যেও কানাডা যেতে পারবেন।
  • আপনি আপনার দক্ষতার বিনিময়ে কাজ করে অর্থ উপার্জন করার লক্ষ্যে কানাডা যেতে পারবেন।

কানাডা যাওয়ার যোগ্যতা

আপনার কানাডা যাওয়ার যোগ্যতা নির্ভর করবে আপনি কোন কারণে কানাডা যেতে চাচ্ছেন তার উপর। পড়াশোনা করতে কানাডা যেতে চাইলে আপনার যে সকল যোগ্যতার প্রয়োজন হবে তা আবার কাজের জন্য হলে আপনার ভিন্ন ধরনের যোগ্যতার প্রয়োজন হবে। তাই কানাডা যাওয়ার যোগ্যতা নির্ভর করবে আপনার কানাডা যাওয়ার মূল উদ্দেশ্যর উপর। নিচে কানাডা যাওয়ার কিছু যোগ্যতা তুলে ধরা হলো-

কানাডা যাওয়ার স্টুডেন্ট ভিসার যোগ্যতা

  1. কানাডা যাওয়ার জন্য স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজন-
  2. প্রথমত অধ্যায়নরত কলেজ এর মূল সনদের সত্যায়িত কপি।
  3. শিক্ষার্থীর আইডেন্টিটি এর প্রয়োজনীয় ডকুমেন্টস।
  4. এপ্লিকেশন/ আবেদনপত্রের ফরম।
  5. IELTS এর স্কোর সার্টিফিকেট।
  6. কানাডা থেকে কোনো বিশ্ববিদ্যালয় এর অফার লেটার।
  7. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  8. ব্যাংক সলভেন্সির কর্তৃক প্রয়োজনীয় কাগজ পত্র।
  9. পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  10. ডিজিটাল ও বৈধ পাসপোর্ট থাকতে হবে।

কানাডা যাওয়ার ওয়ার্ক পারমিট এর যোগ্যতা

কানাডা ওয়ার্ক পারমিটার হিসেবে যাওয়ার জন্য আপনার অবশ্যই বিভিন্ন জরুরি কাগজপত্র ও ডকুমেন্টস থাকতে হবে এবং সেই সাথে থাকতে হবে কাজ সর্ম্পকে প্রয়োজনীয় দক্ষতা ও যোগ্যতা। কানাডা যাওয়ার ওয়ার্ক পারমিট এর যোগ্যতার জন্য যেসব কাগজপত্র লাগবে তা হচ্ছে- জন্ম নিবন্ধন সনদ, সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি, জাতীয় পরিচয়পত্র, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, ব্যাংক স্টেটমেন্ট এর কপি, আবেদনকারীর সকল ডকুমেন্টস গুলো সত্যায়িত এবং কানাডা ভিসা আবেদন ফরম ও পাসপোর্ট।

কানাডা যাওয়ার টুরিস্ট ভিসার যোগ্যতা

কানাডায় টুরিস্ট ভিসায় যাওয়ার জন্য সাধারণত উপরের উল্লেখিত স্টুডেন্ট ও ওয়ার্ক পারমিট এর ভিসার জন্য যেসব কাগজপত্র লাগে সেইসব কাগজপত্র টুরিস্ট ভিসায় যাওয়ার জন্যও সেইসব কাগজপত্র প্রয়োজন হয়। তবে টুরিস্ট ভিসায় আরো কিছু কাগজপত্র লাগে তা হলো-

  • পূর্বে কোনো দেশ ভ্রমণ করলে তার ডকুমেন্ট।
  • হোটেল বুকিং ডকুমেন্টস।
  • ডিজিটাল ও বৈধ পাসপোর্ট থাকতে হবে।
  • করোনা ভাইরাসের টিকা কার্ড।
  • জাতীয় পরিচয়পত্র।
  • ব্যাংক স্টেটমেন্ট এর কপি।
  • কানাডা ভিসা আবেদন ফরম।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • ব্যাংকে ১০ লাখ টাকা দেখাতে হবে।
  • জন্ম নিবন্ধন সনদ।
  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায়?

কানাডা যাওয়ার যোগ্যতা
কানাডা যাওয়ার যোগ্যতা

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় হচ্ছে সরকারি চাকুরি। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই কানাডার কোন কোম্পানি বা সেক্টরে চাকরির জন্য সার্কুলার দিয়েছে সে বিষয়ে ভালোভাবে খোঁজখবরি নিতে বা রাখতে হবে। তবে এক্ষেত্রে আপনার প্রশিক্ষণের প্রয়োজন হতে পারে। এজন্য আপনার দক্ষতারও প্রয়োজন হবে। তাই সরকারিভাবে কানাডা যেতে চাইলে বৈদেশিক বিভিন্ন চাকরির সার্কুলার ছাপানো হয় এমন দৈনিক পত্রিকাগুলোতে নিয়মিত খেয়াল রাখতে হবে। যদি আপনি চাকুরি পেয়ে যান তাহলে পাসপোর্ট তৈরির জন্য কিছুটা সময়ের প্রয়োজন হয় এজন্য আপনাকে পূর্ব প্রস্তুতি নিয়ে এবং বিভিন্ন ক্ষেত্রে খুব সাবধানতা অবলম্বন করতে হবে।

কানাডা যাওয়ার খরচ কত?

বাংলাদেশ থেকে কানাডা যেতে প্রায় অনেক টাকা খরচ হয়ে যেতে পারে। তবে একটি ধারণা থেকে বলা যায় কানাডা যেতে প্রায় ১০ লাখ থেকে ১২ লাখ টাকা খরচ হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে আবার এর থেকে বেশি টাকাও লাগতে পারে।

কানাডা যাওয়ার যোগ্যতা সর্ম্পকে শেষ কথা

আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের এই সর্ম্পকে বিভিন্ন তথ্য জানাতে পেরেছি। এছাড়াও যদি কানাডা যাওয়ার যোগ্যতা সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপ্নারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন।

error: Content is protected !!
Scroll to Top