স্বামীকে ডিভোর্স দেওয়ার নিয়ম | Divorce Rules 2023

Rate this post

স্বামীকে ডিভোর্স দেওয়ার নিয়ম, ডিভোর্স দিতে কি কি প্রয়জন এবং ডিভোর্স দেওয়ার কারণ ইত্যাদি সর্ম্পকে আজকে এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। এই আর্টিকেলের মাধ্যমে স্বামীকে ডিভোর্স দেওয়া সর্ম্পকিত বিভিন্ন বিষয় সর্ম্পকে ধারণা পেয়ে যাবেন। যে সকল মেয়েরা তাদের স্বামীকে ডিভোর্স দিতে চান তাহলে আজকের  এই আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কোনো প্রকার ঝামেলা বা সমস্যা ছাড়া স্বামীকে ডিভোর্স দেওয়ার উপায়।

স্বামীকে ডিভোর্স দেওয়ার নিয়ম

বাংলাদেশে আইন অনুযায়ী কেবল একজন স্বামীই তার স্ত্রীকে তালাক দিতে পারেন। কিন্তু বিয়ের সময় কাবিন নামার ১৮ নাম্বার কলামে যদি টিক দেওয়া থাকে যে স্ত্রী চাইলে কিছু শর্ত অনুযায়ী তার স্বামীকে ডিভোর্স দিতে পারবে। তাহলে কোন ঝামেলা ছাড়াই স্ত্রী তার স্বামীকে তালাক দিতে পারবেন। একজন স্ত্রী তার স্বামীকে ঠিক কি কি কারণে  ডিভোর্স বা তালাক দিতে পারবেন  এ সকল বিষয়ে বিস্তারিত জানতে আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। যারা ইতিমধ্যে স্বামীকে ডিভোর্স দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন তাদের  উচিত এ বিসয়ে সঠিক তথ্য জানা। যে কিভাবে স্বামীকে ডিভোর্স বা তালাক দেওয়া যায়। এছাড়াও স্বামী যদি কোনো অবৈধ সম্পর্ক থাকে তাহলে স্ত্রী চাইলেই স্বামীকে ডিভোর্স দিতে পারবেন।

বিবাহ বিচ্ছেদের কারণ

মহান সৃষ্টিকর্তা কখনোই চায়না একটি পরিবার আলাদা হোক। কিন্তু শয়তানের পালায় পড়ে রাগের মাথায় এই ভুল কাজটি অনেকেই করে ফেলে। যার ফলে রাগের মাথায় অনেকেই বিবাহ বিচ্ছেদের পথ বেছে নেয়। স্বামীকে ডিভোর্স দেওয়ার ডিভোর্স দেওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে বিবাহ বিচ্ছেদের একমাত্র কারণ স্বামীর অমানবিক অত্যাচার। অনেক সময় দেখা যায় স্বামী নির্বিচারে তার স্ত্রীর ওপর অত্যাচার করে এবং স্ত্রী স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে শেষ পর্যন্ত স্বামীকে ডিভোর্স দেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকে।

তাছড়াও স্বামীর বাবা-মার অর্থাৎ শ্বশুর শাশুড়ির টর্চার ও অমানবিক আচরণের ফলে ছেলের বউ শান্তিতে সেই সংসার করতে পারে না। এছাড়াও স্বামীর যদি  কোনো অবৈধ সম্পর্ক থাকে তাহলে স্ত্রী চাইলেই স্বামীকে ডিভোর্স দিতে পারবে। এসব কারণ ছাড়াও স্বামী যদি তার স্ত্রীর জৈবিক চাহিদা পূরণে অক্ষম হয়ে পড়ে তাহলে স্ত্রী তার স্বামীকে ডিভোর্স দিতে পারবে।

ডিভোর্স হতে কত দিন সময় লাগে??

বাংলাদেশ ডিভোর্স আইন সাধারণত মুসলমানদের মুসলিম আইনে সংগঠিত হয়ে থাকে। এ আইনে আদালত বা উকিল আপনাকে ৯০ দিনের সময় দিবে। এই ৯০ দিনের মধ্যে আপনাদের সমস্যা যদি কোনোভাবেই সমাধান না হয় তাহলে আপনি ৯০ দিনের ভিতরে স্ত্রী স্বামীকে তালাক দিয়ে একে অপর থেকে বিচ্ছেদ হতে পারবেন। এই দফায় প্রথম স্বামী বা স্ত্রী যাকে নোটিশ পাঠানো হবে, তার ঠিকানার সাথে স্বামী বা স্ত্রী যে এলাকায় বসবাস করেন সেখানকার স্থানীয় ইউপি চেয়ারম্যান বা সিটি কর্পোরেশন মেয়র বা কাউন্সিলরকে লিখিতভাবে তালাকের নোটিশের কপি পাঠাতে হয়।

ডিভোর্স দিতে কি কি লাগে

আপনারা  যারা তালাক বা ডিভোর্স দিতে চান তাদের জানা উচিত তালাক দিতে কি কি লাগে। আপনি যদি তালাক দিতে কি কি লাগে তা না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি থেকে জানতে পারবেন। বাংলাদেশ বা ভারত থেকে তালাক দিতে যে সকল ডকুমেন্টস প্রয়োজন হয় নিচে তা দেওয়া হলো-

  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • দুই বা তিনজন সাক্ষী
  • এবং বিবাহের কাবিন নামা

ইসলামী শরীয়ত অনুযায়ী তিনটি কাজ ইচ্ছাকৃতভাবে বা অনিচ্ছাকৃতভাবে বা মজা করে বললেও হয়ে যাবে। যার ফলে স্বামীর নতুন করে আর বলা দরকার নেই যে আমি তোমাকে তালাক দিলাম অর্থাৎ স্ত্রী যে তার কথা শোনেনি এতেই তালাক হয়ে গেছে।

  • বিষয় তিনটি হচ্ছে
  • বিবাহ করাতালাক দেওয়া
  • দাস মুক্তি দেওয়া বা আজাদ করে দেওয়া

কিন্তু ইসলামী শরীয়ত অনুযায়ী সাধারণত তালাক দেওয়ার জন্য উপরে বর্ণিত কোন কিছু্ইর প্রয়োজন হবে না। শুধু মুখে তিন তালাক দিলেই তালাক হয়ে যাবে। যদি কাজি অফিসের বা কোর্টের মাধ্যমে তালাক দেন তাহলে উপরে বর্ণিত ডকুমেন্টস প্রয়োজন হবে

স্বামীকে ডিভোর্স দেওয়ার নিয়ম
স্বামীকে ডিভোর্স দেওয়ার নিয়ম

ডিভোর্স কত প্রকার ও কি কি

ইসলামী শরীয়ত অনুযায়ী ডিভোর্স দুই প্রকার। যথা- সুন্নতি তালাক ও বেদাতী তালাক। বেদাতী তালাক হচ্ছে আইনি মতে ডিভোর্স আর সুন্নতি তালাক হচ্ছে ইসলামী মতে অনুযায়ী ডিভোর্স। কিন্তু বর্তমান সময়ে সুন্নতি তালাকের চাইতে বেদাতী তালাক বেশি দেওয়া হয়। অনেক সময় দেখা যায় পুরুষেরা রাগের মাথায় ১০ তালাক ২০ তালাক দিয়ে ফেলে।

আরও পড়ুনঃ মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসা বেতন কত 2023

স্বামীকে ডিভোর্স দেওয়ার নিয়ে শেষ কথা

তালাক হলো স্ত্রীর পক্ষ থেকে স্বামীর দাম্পত্য অধিকার থেকে মুক্তি পাওয়ার প্রস্তাব। স্বামী অমানবিক অত্যাচার করলে বা বিবাহকালে স্বামীর পুরুষত্বহীনতা থাকিলে এবং উহা বর্তমানেও চলিতে থাকলে তার স্ত্রী স্বামীকে ডিভোর্স দিতে পারবেন।

 

error: Content is protected !!
Scroll to Top