১ বিলিয়ন সমান কত কোটি টাকা | How Much Is 1 Billion? 2023

Rate this post

১ বিলিয়ন সমান কত কোটি টাকা এ সম্পর্কে অনেকেরই প্রশ্ন রয়েছে। অনেকের মাঝেই টাকার বড় অংক গুলো নিয়ে থেকে যায় বিভিন্ন ধরনের দ্বিধা। আমাদের মধ্যে সকলের একক, দশক, শতক, সহস্র, অজুত, লক্ষ, নিযুত, কোটি সম্পর্কে দ্রুত গণনা করা এবং বোঝার ক্ষমতা থাকলেও অনেকেই বিলিয়ন সম্পর্কে জানেন না। আজ এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন ১ বিলিয়ন সমান কত বাংলাদেশি টাকা।

১ বিলিয়ন সমান কত কোটি টাকা

আজ এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের ১ বিলিয়ন সমান কত কোটি টাকা সেটি সম্পর্কে জানাবো। আপনি যদি এখন আমেরিকান ডলারকে এক বিলিয়নে নির্ণয় করতে চান তবে আপনাকে ১০০ কোটি টাকাকে ১ মার্কিন ডলার সমান কত টাকা হয় তা দিয়ে গুন করে বের করতে হবে। আমেরিকান ডলার রেট অনুসারে বর্তমানে বাংলাদেশী টাকা হচ্ছে এক বিলিয়ন ডলার সমান এক হাজার ৮ শত ৪৭ কোটি ৫২ লক্ষ টাকা। আমেরিকান ডলার রেট পরিবর্তনের উপর ভিত্তি করে বাংলাদেশী ১ বিলিয়ন মার্কিন ডলার টাকার রেট পরিবর্তন হয়।

১ বিলিয়ন = বাংলাদেশি টাকায় ১০০ কোটি টাকা হলেও যদি তা মার্কিন ডলার হয় থাকে তবে তা বাংলাদেশি টাকায় অনেক। পৃথিবী ডিজিটাল হওয়ার সাথে সাথে পৃথিবীতে মিলিয়ন ও বিলিয়নের সংখ্যাও অনেক বৃদ্ধি পাচ্ছে। ডিজিটাল ইন্টারনেটর সুব্যবস্থার  ফলে মানুষ দ্রুতই মিলিয়ন ও বিলিয়নে রূপান্তর হচ্ছে। এছাড়াও আরো কোন বিস্তারিত বিষয় যদি আপনার জানতে চান  তাহলে তা আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা চেষ্টা করব আপনাদেরকে যাতে সেসকল বিষয়গুলো সম্পর্কে সঠিক তথ্য জানাতে।

১ বিলিয়ন সমান কত মিলিয়ন

১ বিলিয়ন সমান কত কোটি টাকা বা কত মিলিয়ন তা অনেকেই জানে না। আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছে যারা এখনো পর্যন্ত ১ মিলিয়ন সমান কত ডলার সেই  বিষয় সম্পর্কে সঠিকভাবে জানেন না। তবে তারা এই বিষয় সম্পর্কে জানার জন্য অনলাইনে এ সম্পর্কে বিভিন্ন অজানা তথ্য জানার জন্য সার্চ করে থাকেন। যারা ১ বিলিয়ন সমান কত মিলিয়ন টাকা জানেন না তাদের অবগতির জন্য বলছি যে, ১ মিলিয়ন সমান ১০ লক্ষ (১০,০০,০০০) ডলার। উদাহরণ হিসেবে বলা যেতে পারে  যে আপনার কাছে যদি ১০ লক্ষ টাকা থাকে তাহলে আপনি বলতে পারবেন আপনি মিলিয়নার বা আপনার কাছে ১ মিলিয়ন টাকা বা মুদ্রা রয়েছে।

১ বিলিয়ন ডলার সমান কত টাকা?

১ বিলিয়ন সমান কত কোটি টাকা তা অনেকেই জানেন না। সাধারণত ১ বিলিয়ন = ১০০ কোটি টাকা। তবে আজকের এই দিনে ১ বিলিয়ন ডলার = ১০০ কোটি টাকা গুণ ১০৮.৪৮ টাকা। আমরা প্রতিদিনই আপনাদেরকে এ সম্পর্কে নতুন তথ্য গুলো জানানোর চেষ্টা করে থাকি। তাই আজকেও এ সম্পর্কে নতুন তথ্য জানানোর জন্য এ প্রবন্ধটি আপনাদের সামনে উপস্থাপন করা হয়েছে। এই তথ্যগুলোর সকল বিষয় যদি আপনার নিকট সামান্য মনে হয় তাহলে যে কোনো বিষয় সম্পর্কে জানার জন্য আপনি তা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। তাহলে আমরা সেই তথ্যগুলো আপনাদের নিকট দ্রুত পৌঁছে দিতে পারব। নিচে ১ বিলিয়ন ডলার সমান কত টাকা তার একটি সংক্ষেপে ধারণা দেওয়া হলো-

১ বিলিয়ন = ১০০ কোটি টাকা
১ মার্কিন ডলার = ১০৭.০৯ বাংলাদেশি টাকা
বাংলাদেশী টাকা অনুযায়ী ১ বিলিয়ন ডলার = ১০৭,০৯০,০০০,০০০ টাকা

১ বিলিয়ন ডলার সমান কত বাংলাদেশি টাকা

১ বিলিয়ন সমান কত কোটি টাকা
১ বিলিয়ন সমান কত কোটি টাকা

উপরের তথ্যের ভিত্তিতে আপনারা জেনেছেন যে ১ বিলিয়ন সমান কত কোটি টাকা। ১ বিলিয়ন সমান বাংলাদেশি টাকায় ১০০ কোটি টাকা। আজ ২৩ জুলাই ২০২৩, আজ বাংলাদেশি টাকায় ডলার রেট ১০৮.৪৮ টাকা। আজকের দিনে ১ বিলিয়ন ডলার = ১০০ কোটি টাকা গুণ ১০৮.৪৮ টাকা। অর্থাৎ বাংলাদেশী টাকায় আজকের দিনে এক বিলিয়ন ডলার (১০০০০০০০০০) = ১০০০০০০০০০ × ১০৮.৪৮ = ১০৮,৪৭ ৫,২০০,০০০ টাকা।

আরও পড়ুনঃ মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসা বেতন কত

১ বিলিয়ন সমান কত শেষ কথা

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের ১ বিলিয়ন সমান কত কোটি টাকা তা জানিয়েছি। আশা করি আপনারা এই আর্টিকেল পড়ে বুঝতে পেরেছেন ১ বিলিয়ন সমান কত টাকা। যদি আপনার মনে এমন কোনো প্রশ্ন আসে যে ১ বিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশি টাকায় কত হবে, তাহলে আপনি ১০০ কোটি টাকাকে  আজকের ডলার মূল্যর সাথে গুন করুন তাহলেই খুব সহজেই আপনি ১ বিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশি টাকায় কত হবে তা পেয়ে যাবেন। আপনারা যাতে সকল তথ্যগুলো সঠিকভাবে দিতে পারি সেসব বিষয় খেয়াল রেখে কআমরা এই প্রবন্ধটি সাজিয়েছি। তাই যদি এই বিষয়ে কোনোরকম সমস্যা মনে হয় তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে সরাসরি জানাবেন।

error: Content is protected !!
Scroll to Top