অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল 2023

Rate this post

আপনাদের মধ্যে অনেকেরই অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল সর্ম্পকে কোনো ধারণা নেই। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল সর্ম্পকে বিভিন্ন তথ্য জানানোর চেষ্টা করব। এই সর্ম্পকে জানতে হলে আপনাদের আজকের এই আর্টিকেলেটি সম্পূর্ণ পড়তে হবে।

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল সর্ম্পকে জানানোর জন্য আজকের এই আর্টিকেলেটি আপনাদের জন্য প্রকাশ করা হয়েছে। আশা করি এই আর্টিকেলেটির মাধ্যমে এ সর্ম্পকে সঠিক ধারনা লাভ করতে পারবেন। প্রথমেই আলোচনা করছি অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর বিস্তারিত বিষয় নিয়ে অবশ্যই আপনাকে আর্টিকেলেটি সম্পূর্ণ দেখতে হবে তাহলে আপনি বিষয়গুলো খুব সহজেই বুঝতে পারবেন।

যিনি কম্পিউটারে টাইপিং করতে পারেন তাকে টাইপিং বা মুদ্রাক্ষরিক বলে। মূলত কম্পিউটার মুদ্রাক্ষরিক বলতে কম্পিউটার টাইপিং কে বুঝায়। অর্থাৎ, টাইপ করা যার দায়িত্ব তাকেই অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক বলে। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক বলতে বুঝি যে ব্যক্তি একই সাথে অফিস সহকারি ও মুদ্রাক্ষরিকের কাজ করে থাকেন। যেকোনো সরকারি অফিস বা প্রতিষ্ঠান প্রশাসনিক পদের নিম্নস্তরের পদবীর নাম হচ্ছে অফিস সহকারি বা অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ( office assistant cum computer typist)।এই পথকে প্রশাসন বা হিসাব শাখা প্রাণ হিসেবে গণ্য করা হয়।

অফিসার সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক কত গ্রেডের কর্মচারী

অফিসার সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক তৃতীয় শ্রেণীর লোকদের জন্য নির্ধারিত ১৬ তম গ্রেডের চাকরি। অফিসার সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর অপর নাম হল অফিস সহকারী বা নিম্নমান সহকারী। এর ইংরেজি প্রতিশব্দ হচ্ছে office assistant cum computer typist. এটি তৃতীয় শ্রেণীর লোকদের জন্য একটি সরকারি চাকুরি। বাংলাদেশ সরকারের ১ থেকে ২০ তম গ্রেডের মধ্যে অফিসার সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক হচ্ছে ১৬ তম গ্রেডের কর্মচারী।

অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি

একজন অফিস সহকারী-কাম-কম্পিউটার বা মুদ্রাক্ষরিক এর সকল বিষয় এই ফাইলে উপস্থাপনা করা হয়। যেমন- প্রশাসন ক্যাডার ও হিসাব শাখা ( জেলা ও উপজেলা হিসাব রক্ষণ অফিস অথবা অর্থ মন্ত্রণালয়) সমস্ত প্রকার চিঠি লিখন এবং হিসাব লেখার হিসাব-নিকাশ ইত্যাদি। একজন অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক অফিসারের অফিসের বিভিন্ন ধরনের কাজ করতে হয়। তাদের প্রতিদিনই অফিসের অসংখ্য পত্র, ক্রয় প্রক্রিয়ার কাজ, আদেশ জারি, জামান অফিসের নির্ধারিত নথিপত্র রক্ষণাবেক্ষণ করা, মুদ্রাক্ষরণকরণ যে কোনো কর্মকর্তার টাইপিং এর কাজ অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিককে করতে হয়।

তাছাড়াও একজন মুদ্রাক্ষরিককে অফিসের অনেক রেজিস্টার আছে এই রেজিস্টার মেইন্টেনও করতে হয়। একজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকের প্রধান কাজ অফিস প্রধান/ কর্তৃপক্ষের আদেশ নিষেধ মান্য করে অতিরিক্ত দায়িত্ব পালন করা ।

অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক এর কাজ কি

একজন অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক এর কাজ হচ্ছে যাবতীয় নথিপ্ত্র বা ফাইল সেটিং করে র‌্যাকে সুন্দরভাবে সাজিয়ে রাখা এবং পুরাতন ফাইলগুলোকে পুনরায় নতুন ফাইলে সুসজ্জিত করা। পুরাতন বা নতুন ফাইলকে কম্পিউটারের সাহায্যে কম্পোজ নতুন নতুন বিষয়যুক্ত করা এবং নতুনও পুরাতন নথিপত্র সমূহের নম্বর, তারিখ ইত্যাদি নতুন ফাইলে যুক্ত করা। তাছাড়াও কম্পিউটার সংক্রান্ত বিল তৈরি করাও একজিন মুদ্রাক্ষরিক এর কাজ। টেন্ডার সিডিউল তৈরি, বিক্রয়, টিইসি সদস্য বরাবর পত্র প্রেরণ, দরপত্র মূল্যায়ন কমিটির প্রতিবেদনে কার্যাদেশ তৈরি করাও এদের কাজ। সাধারণত অফিস সহকারী কাম কম্পিউটার পদে কোন ধরনের দুর্নীতি হয় না বললেই চলে।

আরও পরুনঃ আমেরিকার সর্বনিম্ন বেতন কত

অফিস সহকারীর বেতন কত টাকা?

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল
অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল

একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর বেতন স্কেল প্রায় ৯৩০০-২২৪৯০ টাকা হয়ে থাকে। এ কাজে সাধারণত ১৬ তম গ্রেডের কর্মচারীরা কাজ করতে পারেন। ১৬ তম গ্রেডের বেতন স্কেল এর প্রথম ধাপ ৯৩০০ টাকা। এই ধাপের সাথে যুক্ত থাকবে বাড়ি ভাড়া ৪৬৫০ টাকা ( ঢাকা ও সিটি কর্পোরেশন এলাকার বাইরে), চিকিৎসা ভাতা ১৫০০ টাকা, টিফিন ভাতা ২০০ টাকা, যদি সন্তান পড়াশুনা করে তাহলে সর্বোচ্চ দুই সন্তানের জন্য শিক্ষাভাতা ১০০০ টাকা। তাহলে বেতন হবে সর্বসাকুল্য ১৫,৬৫০ টাকা (শিক্ষা ভাতা বাদে)।

শেষ কথা

উপরের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের মধ্যে আজকে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল সর্ম্পকে বিভিন্ন তথ্য উপস্থাপন  করেছি। মূলত এই আর্টিকেলের মাধ্যমে হয়তো আমরা আপনাদের জানাতে পেরেছি যে একজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকগণ হলো একটা সরকারি দপ্তরের মূল প্রাণ। তার অনুপস্থিতে কর্তৃপক্ষের কাজ করার জন্য কোন জনবল থাকবেনা। আপনারা যারা এই সর্ম্পকে আরো জানতে চান তারা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। আমরা চেষ্টা করবো এই সর্ম্পকে আরো তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করতে।

error: Content is protected !!
Scroll to Top