কানাডা ভিসা ক্যাটাগরি | Canada Visa Category 2023

Rate this post

কানাডা ভিসা ক্যাটাগরি সর্ম্পকে যদি আপনি জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্য। কানাডা যাওয়ার সর্ম্পকিত যেকোনো তথ্য জানার জন্য আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।তাহলে আপনি কানাডা ভিসা ক্যাটাগরির প্রয়োজনীয় তথ্য সর্ম্পকে জানতে পারবেন।

কানাডা ভিসা ক্যাটাগরি

কানাডা হচ্ছে বিশ্বের অন্যতম সুন্দর দেশগুলোর মধ্যে একটি। করোনা মহামারীর কারণে গত ২-৩ বছর কানাডা ভিসা বন্ধ থাকলেও সাম্প্রতিক সময়ে তা আবার চালু করা হয়েছে। বর্তমান সময়ে বিভিন্ন ক্যাটাগরির ভিসা পাওয়া যায় কানাডা যাওয়ার জন্য। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদের সেইসব ক্যাটাগরি সর্ম্পকে আপনাদের জানাবো। বর্তমান সময়ে বিভিন্ন ক্যাটাগরির কানাডা ভিসা পাওয়া যায়। কানাডার বিভিন্ন ক্যাটাগরির ভিসাগুলো হলো-

  • কানাডা জব ভিসা
  • কানাডা বিজনেস ভিসা
  • কানাডা ড্রাইভিং ভিসা
  • কানাডা মেকানিক্যাল ভিসা
  • কানাডা ফ্রি ভিসা
  • কানাডা টুরিস্ট / ভ্রমন ভিসা
  • কানাডা ইমিগ্রেশন ভিসাও
  • কানাডা স্টুডেন্ট ভিসা

আপনি যদি বর্তমান সময়ে কানাডায় যেতে চান তাহলে আপনারা উপরের ভিসা গুলোর মধ্যে যেকোনো একটি ভিসা বাছাই করে যেতে পারবেন।

কানাডা ভিসা ক্যাটাগরি কি?

বিশ্বের যে কোনো দেশে যাওয়ার জন্য আপনারা বিভিন্ন ধরনের ভিসা যেমন, চাকরির ভিসা, শ্রমিক ভিসা, টুরিস্ট ভিসা ইত্যাদি ধরনের ভিসা পেতে পারেন। এসকল ভিসাগুলোকেই সাধারণত একত্রে ভিসার ক্যাটাগরি বলা হয়। আপনি যদি কানাডা যেতে চান তাহলে আপনি তখনও বিভিন্ন প্রকারের ভিসা লক্ষ্য করতে পারবেন। আর এইসকল ভিসার ক্ষেত্রগুলোকেই কানাডা ভিসা ক্যাটাগরি বলা হয়ে থাকে।

কানাডা ভিসা ক্যাটাগরি কত প্রকার ও কি কি?

কানাডার ভিসার ক্যাটাগরিগুলোকে যদিও বেশ কিছু ভাগে ভাগ করা হয়ে থাকে তবে কানাডার ভিসাকে মূলত ৫ টি ভাগে ভাগ করা হয়ে থাকে। সেগুলো হলো-

  1. টেম্পোরারি ভিসা (Temporary visa)
  2. স্টাডি ভিসা (Study visa)
  3. ওয়ার্ক ভিসা (Work visa)
  4. স্থায়ী বাসিন্দা (permanent resident)
  5. টুরিস্ট ভিসা (Tourist visa)

তাই  বর্তমান সময়ে আপনি যদি কানাডা যেতে  চান তাহলে আপনি উপরোক্ত ভিসাগুলোর মাধ্যমে কানাডা যেতে পারবেন। আর আপনার নিকট যদি আগে থেকেই এই ধরনের ভিসাগুলো থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই কানাডায় যেতে পারবেন।

কানাডা স্টুডেন্ট ভিসা

বর্তমানে অধিঅংশ শিক্ষার্থীর পছন্দের দেশ কানাডা। অন্যান্য দেশের পাশাপাশি বর্তমানে বাংলাদেশ থেকেও প্রত্যেক বছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহনের জন্য কানাডা যায়। তবে কানাড্য যাওয়ার  জন্য IELTS পরিক্ষায় দিতে হয়। এবং এ ভিসা পাওয়ার জন্য শিক্ষার্থীর IELTS পরিক্ষায় সর্বনিন্ম পয়েন্ট ৬ প্রয়োজন। এছাড়া এর পাশাপাশি ইংরেজি ভাষায় দক্ষতাও এসএসসি এবং এসএইচ পরিক্ষায় ভালো রেজাল্ট থাকতে হবে শিক্ষার্থীদের। এছারাও কানাডায় যদি আপনার কোন আত্মীয় থাকে তাহলে সেক্ষেত্রে আপনি শজেই ভিসা পেয়ে যেতে পারেন।

কানাডা টুরিস্ট ভিসা

কানাডা ভিসা ক্যাটাগরির মধ্যে কানাডা টুরিস্ট ভিসাও রয়েছে। কানাডা যেমন উন্নতশীল দেশ ঠিক তেমনি প্রচুর পরিমানে প্রাকৃতিক সম্পদে ভরপুর। তাই প্রায় প্রত্যেক বছরই বিভিন্ন দেশ থেকে বিভিন্ন লোক কানাডা ভ্রমণ করতে আসে। তাই আপনারা যারা বাংলাদেশ থেকে ভ্রমন করার জন্য কানাডা যেতে চান তাহলে টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারেন। সেক্ষত্রে আপনার খরচ হবে প্রায় ৩-৪ লক্ষ টাকার বেশি।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা

যেকোন দেশের নাগরিকদের কানাডায় কর্মসংস্থানের জন্য ওয়ার্ক পারমিটের প্রয়োজন হয়। তাই আপনি যদি কানাডায় কাজ করার জন্য যেতে চান, তাহলে আপনাকে কানাডা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। কানাডার ওয়ার্ক পারমিট প্রক্রিয়াকরণের সময় হচ্ছে ৯ সপ্তাহ বা ৬৩ দিন। কানাডার নিয়োগকর্তাকে অবশ্যই কানাডার কাজের ভিসার আবেদন জমা দেওয়ার আগে একটি ইতিবাচক শ্রমবাজার প্রভাব মূল্যায়ন (এলমআইএ) LMIA পেতে হবে (এলমআইএ)। LMIA বিদেশী কর্মীদের প্রয়োজনীয়তা দেখায় যখন কোন কানাডিয়ান নাগরিক বা বাসিন্দা পাওয়া যায় না। একটি খোলা ওয়ার্ক পারমিট চাকরি-নির্দিষ্ট নয়।

সরকারিভাবে কানাডা ভিসা পাওয়ার উপায়

কানাডা ভিসা ক্যাটাগরি
কানাডা ভিসা ক্যাটাগরি

কানাডা যাওয়ার আগে আপনাকে দুইটা বিষয় লক্ষ্য রাখতে হবে। প্রথমত যে কাজের উদ্দেশ্য যেতে চাচ্ছেন সেই ভিসা ক্যাটাগরি সিলেক্ট করে আবেদন করা। তাই বলা যায় আপনি যদি সরকারিভাবে কানাডা যেতে চান তাহলে আপনাকে অবশ্যই কানাডাতে সরকারি চাকুরির জন্য আবেদন করতে হবে। তবে সরকারি ভাবে যাওয়ার আগে আপনাকে সেই কাজের উপর অবশ্যই দক্ষ্তা অর্জন করতে হবে এবং ইংরেজিতে কথা বলা শিখতে হবে। আপনার যদি কাজের সম্পর্কে অভিজ্ঞতা না এবং ইংরেজি বলায় সমস্যা থাকে তাহলে আপনাকে বাংলাদেশ থেকে সেইসকল বিষয়ে প্রশিক্ষণ নিয়ে যেতে হবে।

শেষ কথা

আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের কানাডা ভিসা ক্যাটাগরি সর্ম্পকে বিভিন্ন তথ্য জানাতে পেরেছি। এছাড়াও যদি কানাডা ভিসা ক্যাটাগরি সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন।

error: Content is protected !!
Scroll to Top